।। বাক্‌ ১১৬।। রেনেসাঁ ।।




রেনেসাঁর দুটি কবিতা 


কনফেশন

এক রাজকন্যা ছিল
রাজার একমাত্র মেয়ে

রাজকন্যা তার বাবার কাছে যেত যখন
পায়ের হালকা নুপুরে জলতরঙ্গ ছিল।
রাজকন্যার জন্যে রাজপুত্র, কোটালপুত্রমন্ত্রীপুত্র ছিল।
এক সৈনিক গোষ্ঠী ছিল তার রক্ষায়

একশত দুইশত দাসী ছিল
তারা প্রত্যেকে গান গাইতে জানত
সেই যে গান

"ও পাখি তুই ঘরে থাকিস কেমনে..."


রাজকন্যার অসুখ করে ভীষণ।

মাথায় জল পট্টি দিয়ে শিয়রে বসেন রাণীরা, রাজ বৈদ্যরা। রাজা চিন্তিত।

অসুখে ঘনত্ব পায় বিষাদ। বিষাদ চুম্বক

আরো বিষাদ আসে
এরপরে আরো বিষাদ
সবুজ রাজপুরুষেরা জানান, জ্যোতিষী জানিয়েছেন, রাজার একদিনপুত্র সন্তান হবে। সৈনিক গোষ্ঠী যুদ্ধে যাবে।

রাজপুত্র কোটালপুত্ররা একদিন সংসারী হবেন। গান ভুলে যাবেন সক্কলে মহলের এই কিনারে রাজকন্যা ও তার দাসীরা খুশকির মতবাঁদুরের মতরাত চরাচামচিকের মত বিষণ্ণ। নুপুর একদিন ভারী হয়ে যায়।

রাজকন্যা বাবার কাছ থেকে পিতার কাছে যাবে।



.
 আমি এখন কোন এক ২-৪ সরণীতে বসে আছি।
একটা মিউজিক প্লেয়ার চলছে আমার রুমে বিছানায়।

আমি পর্যাপ্ত পরিমাণ মাতাল
এটাকে ছুঁড়ে মেরেছি জানালার দুটি শিকের মধ্যিখান দিয়ে,

তারপরেও মিউজিক প্লেয়ারটা আমার বিছানায় আবার এসে বসেছে। বাজছে।

এরপরেও একাধিকবার এমন হয়েছে। বারবার বাইরে রেখে আসার, ছুঁড়ে ফেলার পরে ম্যাজিকের মত ওটা ঘরে চলে আসত।

যেদিন আমি এখান থেকে চলে যাব; স্বপ্ন দেখি সেদিন নীচের তলার একটা ছোট্ট ভাই ওটা নিয়ে যাবে এসে।

কোনদিন না থামা গান রেখে যাব আমি ওর জন্য

কোনদিন না থামা গান শুনে যাবে ও আমার জন্যে




                           ছবি : maqbool fida hussain




8 comments:

  1. দারুণ

    ReplyDelete
  2. মিউজিক প্লেয়ার...

    ReplyDelete
    Replies
    1. হু। না থামা গান...

      Delete
  3. ditiyo ti.... legeche , kajer kotha,,@ obhishek

    ReplyDelete
  4. প্রথম লাইনগুলো জমছিলো না । শেষে এসে অনেককিছু বললো। প্রথমটা। দ্বিতীয় কবিতাটায় বলবো "স্তব্ধতার গান শোনো"

    ReplyDelete
  5. ।।মিহি আওয়াজেস্বর্গের গান।।

    ReplyDelete
  6. একটু অন্যরকম ভাবে পরীক্ষা করা, গল্প বিছিয়ে। তুমি এভাবে লেখো না। অন্তত আমি পড়িনি। এই প্রচেষ্টা ভালো লেগেছে। অন্যরকম ভালো লাগা।

    ReplyDelete